Skip to main content

গায়েবি মামলায় সুষ্ঠু নির্বাচনী পরিবেশ বিঘ্নিত করবে : নূর খান লিটন

  • Nurkhan Liton
    Nurkhan Liton

মানবাধিকারকর্মী নূর খান লিটন বলেছেন, বিরোধীদলের নেতা-কর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলা অব্যাহত থাকলে জাতীয় নির্বাচনে সব দলের অবাধ অংশগ্রহণ বিঘ্নিত হবে।

এই প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি আরো বলেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বা গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখা এবং সব দলগুলোকে নির্বাচনে অংশগ্রহণের অবাধ সুযোগ তৈরি করে দেয়ার ক্ষেত্রে গায়েবি মামলা অন্যতম অন্তরায়। যার ফলে, বিএনপিসহ বিরোধী দলগুলো ক্ষতিগ্রস্ত হবে। এর মধ্যদিয়ে একটা সুষ্ঠু নির্বাচনের শঙ্কা থেকে যাচ্ছে।


 
এক প্রশ্নের জবাবে নূর খান লিটন বলেন, একটা সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সব দলকে সমান সুযোগ দেয়ার ক্ষেত্র তৈরি করতে যারা এই গায়েবি মামলা করছেন, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া দরকার। তদন্ত করে দেখা দরকার কারা এই মিথ্যা মামলা করেছে এবং কেন এই মিথ্যা মামলা করা হয়েছে, তাদের উদেশ্য কী, কার স্বার্থে এবং নিদের্শে করেছে? তদন্তের মাধ্যমে এগুলো বের করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা উচিত। কেননা এই গায়েবি মামলা দেশের জন্য ক্ষতিকর একটা প্রক্রিয়া। এই প্রক্রিয়া চলমান থাকলে প্রতিদ্বন্দ্বিতামূলক পরিবেশ নষ্ট হবে।

তিনি আরো বলেন, গত দশ দিনে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় গিয়ে আমি নিজে দেখেছি এবং কিছু কিছু ঘটনায় আমি নিজে খোঁজখাবর নিয়েছি সেইসাথে পত্রিকায় অনেক সংবাদ প্রকাশ হয়েছে গায়েবি মামলা সম্পর্কে। যে ঘটনা ঘটেনি তেমন ঘটনা উল্লেখ করে অন্য কেউ বাদি হয়ে মামলা করেছে। এইসব মামলায় ৯৫ শতাংশ আসামি হচ্ছে বিএনপিকর্মী আর ৫ শতাংশ হচ্ছে জামায়াতের। গত দুইমাসে এরকম প্রায় ৬০ থেকে ৬৫টি মামলা আমি সংগ্রহ করেছি। এ ধরনের ঘটনা অনাকাঙ্ক্ষিত।