Skip to main content

জলবায়ু পরিবর্তন মোকাবেলার আহ্বান দিয়ে শুরু জলবায়ু সম্মেলন

  • জলবায়ু পরিবর্তন মোকাবেলার আহ্বান দিয়ে শুরু জলবায়ু সম্মেলন
    জলবায়ু পরিবর্তন মোকাবেলার আহ্বান দিয়ে শুরু জলবায়ু সম্মেলন

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দ্রুত পদক্ষেপের দাবিতে পোল্যান্ডের কাতোভিতসা শহরে শুরু হয়েছে জলবায়ু সম্মেলন। রোববার থেকে শুরু হওয়া এ বৈশ্বিক সম্মেলনটিতে অংশ নিয়েছে প্রায় ২০০টি দেশ। ২০১৫ সালে অনুষ্ঠিত সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী জীবাশ্ম জ্বালানি ব্যবহার সীমিত করতে গৃহীত পদক্ষেপগুলো কার্যকর করতেই এবারের সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে।

২০১৫ সালে প্যারিস জলবায়ু সম্মেলনে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে সীমিত রাখার প্রতিশ্রুতি দেয়া হয়। তবে সেসময় তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে ধরে রাখার কথাও বলা হয়। যদিও পর্যন্ত মাত্র ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পাওয়াতেই পৃথিবীতে বিপর্যয় শুরু হয়েছে। এসময় পূর্ববর্তী প্রেসিডেন্টরা একটি যৌথ বিবৃতিতে দেশগুলোর হুমকি মোকাবেলায় চূড়ান্ত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলো উপেক্ষা করা ক্রমে কঠিন হয়ে পড়ছে।

এদিকে, ওয়ার্ল্ড ব্যাংকের সিইও ক্রিশটালিনা জর্জিভা বলেছেন, জলবায়ু পরিবর্তন রুখতে এটাই শেষ প্রজন্ম। একইসাথে এ প্রজন্মটিই জলবায়ু পরিবর্তনের ফলাফল ভোগ করবে। এসময় তিনি জলবায়ু পরিবর্তন রুখতে ব্যাংকটির পক্ষ থেকে আগামী পাঁচ বছরের জন্য ১শ’ বিলিয়ন মার্কিন ডলার দেয়ার ঘোষণা দেন।

তবে ২০১৫ সালের প্যারিস অ্যাকোর্ড চুক্তি থেকে বের হয়ে যাওয়ার হুমকি দেয় যুক্তরাষ্ট্র। ব্রাজিলও যুক্তরাষ্ট্রের পথ অনুসরণ করে প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের হয়ে যাবে বলে হুমকি দিয়েছে।

অন্যান্য সংবাদ