Skip to main content

এবার জাতিসংঘে কী বলবেন ট্রাম্প?

  •  এবার জাতিসংঘে কী বলবেন ট্রাম্প?
    এবার জাতিসংঘে কী বলবেন ট্রাম্প?

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জাতিসংঘের অমিত সম্ভাবনা ছিল। কিন্তু সে অনুযায়ী কাজ হচ্ছে না। যেখানে এতগুলো দেশ একত্র হয়, সেখানে অনেক কিছুরই কেন সমাধান হয় না মর্মে প্রশ্ন রেখেছেন ট্রাম্প। তাঁর ভাষ্য, ভবিষ্যতে তা হবে। 

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দেওয়ার প্রাক্কালে ২২ সেপ্টেম্বর টুইটারে দেওয়া এক ভিডিও বার্তায় ট্রাম্প এসব কথা বলেন।

জাতিসংঘ নিয়ে আগে সমালোচনামুখর ছিলেন ট্রাম্প। এবার মার্কিন প্রেসিডেন্ট বলছেন, তিনি জাতিসংঘ অধিবেশনে যোগ দেবেন। বক্তৃতাও করবেন। এবার অনেক ভালো কিছু ঘটতে পারে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

২৪ সেপ্টেম্বর জাতিসংঘের উদ্যোগে বিশ্বের মাদক সমস্যা নিয়ে একটি শীর্ষ সম্মেলনে ভাষণ দেবেন প্রেসিডেন্ট ট্রাম্প। পরদিন মার্কিন প্রেসিডেন্ট সাধারণ পরিষদে ভাষণ দেবেন।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হেলি জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প নিরাপত্তা পরিষদের একটি সভায় যোগ দেবেন। এই সভায় ইরান ও পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়কে গুরুত্ব দেওয়া হবে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলে আসছিলেন, জাতিসংঘ আমেরিকার অর্থ-সাহায্যের ওপর নির্ভরশীল হলেও সংস্থাটি আমেরিকার প্রতি শ্রদ্ধাশীল নয়। গত বছর জাতিসংঘ সাধারণ পরিষদে বক্তৃতা দেওয়ার সময় ট্রাম্প ‘আমেরিকা ফার্স্ট’ নীতিকে প্রাধান্য দিয়ে উত্তেজনাকর বক্তৃতা দেন।

জাতিসংঘকে সর্বজনীন করার প্রতিপাদ্য নিয়ে এবার সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশন হচ্ছে। রাষ্ট্রনেতাদের মেলা বসছে নিউইয়র্কে। বিভিন্ন প্রান্ত থেকে রাষ্ট্রনেতারা আসছেন বিশ্ব সম্প্রদায়ের মধ্যে জাতিসংঘকে আরও গ্রহণযোগ্য করে তুলতে।

এবার অনেকেরই দৃষ্টি প্রেসিডেন্ট ট্রাম্পের দিকে। তিনি বিশ্ব সভায় দাঁড়িয়ে কী বলেন, কতটা গ্রহণযোগ্য বক্তব্য রাখেন, তা নিয়ে চলছে জল্পনা।