Skip to main content

বলিউডে কোন তারকার কত পারিশ্রমিক?

  •  বলিউডে কোন তারকার কত পারিশ্রমিক?
    বলিউডে কোন তারকার কত পারিশ্রমিক?

বলিউডের ছবির বাজেট বেড়েই চলেছে। যুক্ত হয়েছে অত্যাধুনিক কারিগরি প্রযুক্তি। শুটিংয়ের জন্য বিশ্বের এমন সব সুন্দর লোকেশন খুঁজে বের করা হচ্ছে, যা এর আগে কোনো ছবিতে দেখা যায়নি। ছবির ভাবনা থেকে শুরু করে মুক্তি দেওয়া পর্যন্ত প্রতিটি ধাপে যাঁরা যুক্ত, তাঁরা জনপ্রিয়, দক্ষ, অভিজ্ঞ, মেধাবী এবং শতভাগ পেশাদার। ফলে সবকিছুর পেছনেই বিপুল পরিমাণ অর্থ ব্যয় করা হচ্ছে। কিন্তু সবার আগ্রহ ছবিতে যাঁরা অভিনয় করছেন, তাঁরা কে কত পারিশ্রমিক পাচ্ছেন। এবার জানা গেছে তারকাদের সর্বশেষ পারিশ্রমিকের তথ্য।

বলিউডের এ প্রজন্মের অনেক নায়িকা এখন পারিশ্রমিকের ব্যাপারে সরব হচ্ছেন। পারিশ্রমিকের বৈষম্য নিয়ে কথা বলছেন সংবাদমাধ্যমসহ বিভিন্ন প্ল্যাটফর্মে। তাঁদের মতে, একটা ছবিতে নায়কদের তুলনায় নায়িকারা কোনোভাবেই কম পরিশ্রম করেন না। অনেক সময় নায়িকারা নিজের কাঁধে চাপ নিয়ে একা একটি ছবিকে ব্যবসায়িক দিক থেকে সাফল্য এনে দেন। কিন্তু তা সত্ত্বেও নায়িকাদের পারিশ্রমিক নায়কদের তুলনায় কম। সম্প্রতি প্রকাশিত তথ্য অনুযায়ী বলিউডে সর্বাধিক পারিশ্রমিক পাওয়া তারকাদের তালিকায় এক থেকে দশের মধ্যে কোনো নায়িকার নাম নেই। আর বিটাউনের এই রেসে তিন খান আছেন সবার আগে।

জানা গেছে, এখনো বলিউডের আসল ‘বিগ বস’ সালমান খান। কারণ এখন তিনি সবচেয়ে বেশি পারিশ্রমিক পাচ্ছেন। ‘রেস থ্রি’ ছবি বক্স অফিসে মুখ থুবড়ে পড়লেও তা সালমান খানের ক্যারিয়ারে এতটুকু প্রভাব ফেলেনি। সালমান এখন প্রতিটি ছবির জন্য ৬০ কোটি রুপি নেন। এদিকে ছোট পর্দায় শুরু হয়েছে ‘বিগ বস ১২’। এখানেও মাতিয়ে রেখেছেন বলিউডের ভাইজান।

শাহরুখ খান, সালমান খান ও আমির খানশাহরুখ খান, সালমান খান ও আমির খানবলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খান। শুধু ভারত নয়, চীনেও বাজিমাত করেছে আমির খানের ছবি। বলিউডের এই সুপারস্টার প্রতি ছবির জন্য নিচ্ছেন ৫০ থেকে ৫৫ কোটি রুপি। আগামী ৮ নভেম্বর মুক্তি পাচ্ছে আমির খান অভিনীত নতুন ছবি ‘থাগস অব হিন্দোস্থান’।

পারিশ্রমিকের দৌড়ে বলিউডের বাদশা শাহরুখ খান আছেন ৩ নম্বরে। তাঁর সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘যব হ্যারি মেট সেজাল’ সেভাবে ব্যবসা করতে পারেনি। তবুও পারিশ্রমিকের বিচারে অনেক তারকার থেকে এগিয়ে আছেন তিনি। শাহরুখ খান এখন একটা ছবির জন্য নিচ্ছেন ৪৫ কোটি রুপি। আগামী ২১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে শাহরুখ খানের ছবি ‘জিরো’। বলিউডের বাণিজ্যিক বিশ্লেষকদের মতে, এই ছবির ওপর শাহরুখ খানের ভাগ্য অনেকটা নির্ভর করছে।

পারিশ্রমিকের দৌড়ে শাহরুখের ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছেন অক্ষয় কুমার। একটা ছবির জন্য তিনি নিচ্ছেন ৪০ কোটি রুপি। তবে আয়ের দিক থেকে বলিউডের ‘মিস্টার খিলাড়ি’ অন্যদের চেয়ে এগিয়ে আছেন। কারণ বছরে তাঁর তিন থেকে চারটি ছবি মুক্তি পাচ্ছে। এদিকে সালমান খান, আমির খান কিংবা শাহরুখ খানের কেউই বছরে একটা কিংবা দুটির বেশি ছবি করেন না।

কারিনা কাপুর খান, দীপিকা পাড়ুকোন ও প্রিয়াঙ্কা চোপড়াকারিনা কাপুর খান, দীপিকা পাড়ুকোন ও প্রিয়াঙ্কা চোপড়াপারিশ্রমিকের শীর্ষ তালিকায় আছেন হৃতিক রোশন। তিনি একটি ছবির জন্য পাচ্ছেন ৩৫ থেকে ৪০ কোটি রুপি।

শীর্ষ দশের তালিকায় আছেন রণবীর কাপুর, রণবীর সিং, অজয় দেবগন, শহিদ কাপুর। বলিউডের বরেণ্য অভিনেতা অমিতাভ বচ্চন এখনো এই নায়কদের সঙ্গে জোরদার প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনিও আছেন এই দশের মধ্যে। এই দৌড়ে তাঁর অবস্থান ৮ নম্বরে। তিনি একটি ছবির জন্য নিচ্ছেন ১৮ থেকে ২০ কোটি রুপি।

এবার নায়িকাদের পারিশ্রমিকের খবর। শীর্ষ দশের তালিকায় কোনো নায়িকার নাম না দেখে অবাক হয়েছেন অনেকেই। সম্প্রতি প্রকাশিত তথ্য থেকে জানা গেছে, দীপিকা পাড়ুকোন পাচ্ছেন ১৪ কোটি রুপি, প্রিয়াঙ্কা চোপড়া ১৩ কোটি রুপি আর কারিনা কাপুর খান ১১ কোটি রুপি।