Skip to main content

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল আজ বিকেলে প্রকাশের সিদ্ধান্ত

  •  ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল
    ঢাবি

  

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল আজ মঙ্গলবার বেলা সাড়ে তিনটায় প্রকাশ করা হবে। সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে গ্রেপ্তার, মামলা ও তদন্ত কমিটি গঠনের পর গতকাল সোমবার দুপুরে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল স্থগিত করার ঘোষণা দিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ আবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর বিজ্ঞপ্তি পাঠিয়ে বলেছে, বেলা সাড়ে তিনটায় কেন্দ্রীয় ভর্তি অফিসে ‘ঘ’ ইউনিটের ফল ঘোষণা করা হবে।

বেলা সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে ফল ঘোষণা করবেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, মঙ্গলবার ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। দুপুরের দিকে তারা আরেকটি বিজ্ঞপ্তি পাঠায়। এতে সকালে পাঠানো বিজ্ঞপ্তির জন্য দুঃখ প্রকাশ করে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দপ্তরের অ্যাসাইনমেন্ট কর্মকর্তার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে ভুল তথ্য দেওয়া হয়েছিল। মঙ্গলবার ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ করা হচ্ছে না।

গত শুক্রবার ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। এই পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে ডিজিটাল জালিয়াতির অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ। বিশ্ববিদ্যালয় প্রশাসন গত শনিবার তাঁদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে শাহবাগ থানায় মামলা করে। মামলার এজাহারে বলা হয়েছে, একজন আসামি পরীক্ষার আগেই ডিজিটাল ডিভাইসের মাধ্যমে অপর একজনকে প্রশ্নপত্র পাঠিয়েছেন বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছেন।


প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তদন্তে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদের নেতৃত্বে তিন সদস্যের কমিটি করা হয়েছে। বাকি দুই সদস্য হলেন জীববিজ্ঞান অনুষদের ডিন ইমদাদুল হক ও সহকারী প্রক্টর মাকসুদুর রহমান। কমিটি গতকাল থেকে কাজ শুরু করেছে।

তদন্ত ও ফল প্রকাশের সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও তদন্ত কমিটির অন্যতম সদস্য অধ্যাপক মাকসুদুর রহমান প্রথম আলোকে বলেন, ‘ফল প্রকাশিত হচ্ছে—তথ্যটি সঠিক। তদন্ত প্রতিবেদনের ভিত্তিতেই ফল প্রকাশিত হচ্ছে। প্রতিবেদন সম্পর্কে কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সামাদ স্যার জানাবেন। স্যার চাইছেন, তথ্যগুলো একজনের মাধ্যমেই যাক।’

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, ‘আমার দায়িত্ব তদন্ত প্রতিবেদন জমা দেওয়া। আমি মাননীয় উপাচার্যের কাছে তা জমা দিয়েছি। আজ বেলা সাড়ে তিনটায় ফল প্রকাশ করা হবে।’