Skip to main content

নতুন গ্রাফিতি ‘হেলমেট ভাই’

  •  নতুন গ্রাফিতি ‘হেলমেট ভাই’
    নতুন গ্রাফিতি ‘হেলমেট ভাই’

নিরাপদ সড়কের দাবিতে সম্প্রতি স্কুলশিক্ষার্থীদের আন্দোলনের সময় সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচিত শব্দ ছিল ‘হেলমেট বাহিনী’। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হেলমেট মাথায় একটি দলের হামলার পরিপ্রেক্ষিতে কেউ সামাজিক যোগাযোগের মাধ্যমে এই নামকরণ করেছিল। সেই ধারণা থেকে এবার ঢাকার দেয়ালে আঁকা হয়েছে নতুন গ্রাফিতি—‘হেলমেট ভাই’।

এই গ্রাফিতি আঁকা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের দেয়ালে। শামসুন্নাহার হলমুখী জগন্নাথ হল গেটের পাশের দেয়ালে আঁকা এই গ্রাফিতিতে দেখা যায়, স্বাস্থ্যবান এক ব্যক্তি খালি গায়ে কোমরে হাত দিয়ে দাঁড়িয়ে আছে। তার পিঠে আছে কার্টুন চরিত্র সুপারম্যানের উড়ন্ত বস্ত্রখণ্ড। একমাত্র পোশাক হিসেবে পরনে আছে লাল অন্তর্বাস। আর মাথায় লাল ও কালো রঙের হেলমেট। তার পাশে কালো কালিতে লেখা–‘বাজারে এসেছে নতুন কমিকস’। লাল কালিতে নাম লেখা হেলমেট ভাই। প্রাপ্তিস্থান–গেস্টরুম। প্রকাশক–‘সহমত ভাই’। গ্রাফিতিটি কারা এঁকেছেন তার উল্লেখ নেই।

কিছুদিন আগে সহমত ভাই নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের দেয়ালে আঁকা হয়েছিল আরেকটি গ্রাফিতি। শিক্ষার্থীরা মনে করছেন সহমত ভাই গ্রাফিতির সিরিজ হিসেবেই নতুন এই গ্রাফিতি আঁকা হয়েছে।

সহমত ভাই যাঁরা এঁকেছিলেন, তাঁরাও নিজেদের পরিচয় দেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে হেলমেট পরে কারা হামলা করেছিল, সেটি সবারই জানা। রূপক অর্থে তাদের ক্ষমতার দাপটকে ফুটিয়ে তোলা হয়েছে ওই ব্যক্তির স্বাস্থ্য ও সুপারম্যানের অতিপ্রাকৃতিক শক্তিসম্পন্ন বস্ত্রের মাধ্যমে। এ ছাড়া, বিশ্ববিদ্যালয়ের হলগুলোর গেস্টরুমও (নতুন শিক্ষার্থীদের আদবকেতা শেখাতে হলগুলোতে ‘গেস্টরুম রীতি’ চালু আছে) নিয়ন্ত্রণে থাকে এই বাহিনীর হাতে। হেলমেট বাহিনীর আদর্শও শেখানো হয় সেখানে। এই ‘আদর্শ’–কে বলা হয়েছে কমিকস। যেটির প্রাপ্তিস্থান হিসেবে গেস্টরুমের কথা লেখা হয়েছে।

এর আগে ন্যায় আর যুক্তির ঊর্ধ্বে উঠে বিনা শর্তে কারও মতকে মেনে নেওয়া ব্যক্তির চরিত্রের ধারণা থেকে রোকেয়া হলের দেয়ালে আঁকা হয়েছিল সহমত ভাই নামের গ্রাফিতি। নাম প্রকাশে অনিচ্ছুক আরেক শিক্ষার্থী বলেন, এসব সহমত ভাইয়েরাই হেলমেট বাহিনীর সদস্য। সহমত ভাইদের ভালোমন্দের বোধশক্তি থাকে না। ফলে ন্যায্য দাবির বিরুদ্ধে গিয়ে হেলমেট পরে তারা হামলা চালায়। রূপক অর্থে হেলমেট ভাই যদি একটি কমিকস বই হয়, সেটির মূল চালিকা শক্তির রূপক হিসেবে সহমত ভাইরা যেন সে কমিকসের প্রকাশক।

গত দুই দিন জগন্নাথ হলের দেয়ালে দেখা যাচ্ছে এই গ্রাফিতি। এরই মধ্যে এটির ছবি ছড়িয়ে গেছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে। সেখানে এক ব্যক্তি লিখেছেন,‘চুপ! হেলমেট ভাইয়েরাই আসল ভাই। কোনো কথা হবে না।’